শুক্রবার ● ২২শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

ঘোষণা
প্রিয় পাঠকমন্ডলী, নতুন রূপে, নব উদ্যমে- দেশ ও দশের তথ্যতৃষ্ণা মেটাতে জাগ্রত, নির্ভীক ও সচেতন দৈনিক ইত্তেহাদ-এর নির্মাণপর্ব চলছে, পাশেই থাকুন...
যুক্তরাষ্ট্র পৌঁছেছেন জয়শঙ্কর

যুক্তরাষ্ট্র পৌঁছেছেন জয়শঙ্কর

জয়শঙ্কর

রোববার থেকে শুরু হওয়া ১১ দিনের মার্কিন যুক্তরাষ্ট্রের সফরে গেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এই সময় তিনি রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদসহ বেশ কয়েকটি বৈঠকে অংশ নেবেন এবং মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা করবেন।

জয়শঙ্কর জি -৪ গ্রুপের একটি মন্ত্রী পর্যায়ের বৈঠকেও যোগ দেবেন। যেখানে ভারত ছাড়াও ব্রাজিল, জাপান এবং জার্মানির মত দেশ আলোচনায় অংশ নেবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কার সহ একাধিক আলোচনাতেও অংশ নেবেন তিনি। এছাড়াও স্বাধীনতার অমৃত উৎসব উপলক্ষে আগামী ২৪ শে সেপ্টেম্বর ‘শোকেসিং ইন্ডিয়া ইউএন পার্টনারশিপ ইন অ্যাকশন’ -এ ভাষণ দেবেন তিনি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ব্যাপক সংস্কার সংক্রান্ত আলোচনায় এল ৬৯ সদস্য দেশগুলির সঙ্গে আয়োজিত একটি ‘উচ্চ পর্যায়ের বৈঠকে’ যোগ দেওয়ার কথা রয়েছে এস জয়শঙ্করের। এই গ্রুপের অধীনে রয়েছে এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা, ক্যারিবিয়ান এবং ছোট দ্বীপ দেশগুলির উন্নয়নশীল দেশগুলি।

১৮ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্ক সফরের সময়, জয়শঙ্কর জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭ তম অধিবেশনে ভারতের হয়ে নেতৃত্ব দেবেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। জি২০ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলির পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক করবেন এস জয়শঙ্কর। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসেরও সঙ্গেও দেখা হওয়ার কথা রয়েছে তার।

জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, মার্কিন প্রশাসনের সিনিয়র সদস্যদের সঙ্গে আলোচনায় যোগ দেবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে একই সঙ্গে মার্কিন ব্যবসায়িক প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করার কথা রয়েছে তার।

তিনি ভারতীয় প্রবাসীদের সঙ্গেও মতবিনিময় করবেন। ভারত এই বছরের শেষের দিকে জি২০-এর সভাপতিত্ব গ্রহণ করবে। ভারত-মার্কিন সম্পর্ককে আরও শক্তিশালী এবং বিশ্বের একাধিক বিষয়ে দু’দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

শেয়ার করুন




©সর্বস্বত্ব স্বত্ত্বাধিকার সংরক্ষিত ২০২১-২০২২
Designed and developed by Smk Ishtiak